উইকিপিডিয়া যেভাবে নতুন নিবন্ধ তৈরি করবেন

উইকিপিডিয়া যেভাবে নতুন নিবন্ধ তৈরি করবেন

উইকিপিডিয়া জনসাধারণের বিশ্বকোষ। যে কেউ এটিতে তথ্য যুক্ত করতে পারে। এমনকি আপনি উইকিপিডিয়ায় লগ ইন না করে পাঠ্য যোগ/সম্পাদনা করতে পারেন।

তবে আপনি লগইন না করে সম্পাদনা করলে আপনার আইপি ঠিকানাটি নিবন্ধের ইতিহাসে সংরক্ষণ করা হবে এবং আপনি লগইন করলে ব্যবহারকারীর নামটি সংরক্ষিত হবে।

উইকিপিডিয়ায় লেখার সময় কয়েকটি বিধি অনুসরণ করতে হবে। আসুন দেখুন কীভাবে বাংলা উইকিপিডিয়ায় সম্পাদনা করবেন।

যেভাবে একটি অ্যাকাউন্ট তৈরি করতে

প্রথমে www.bn.wikedia.org প্রবেশ করুন। এখন ওয়েবপৃষ্ঠার উপরের ডানদিকে কোণায় “অ্যাকাউন্ট তৈরি করুন” এ ক্লিক করুন এবং সংশ্লিষ্ট সাইনআপ ফর্মটি পূরণ করুন। আপনি আপনার ব্যবহারকারীর নামটি বাংলা বা ইংরেজি উভয় ক্ষেত্রেই প্রবেশ করতে পারেন। পরে লগ ইন করতে, “অ্যাকাউন্ট তৈরি করুন” এর পাশের “লগইন” ক্লিক করে আপনার পূর্বে সরবরাহ করা ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন।

যেভাবে নতুন নিবন্ধ তৈরি করবেন

সম্পাদনা সহজ করার জন্য উইকিপিডিয়ায় দুটি বৈশিষ্ট্য রয়েছে। একটি হল ‘ভিজ্যুয়াল এডিটর’ এবং অন্যটি ‘সোর্স এডিটর’। একজন ব্যবহারকারী যে কোনটি ব্যবহার করতে পারেন। তবে বাই ডিফল্ট ‘দৃশ্যমান সম্পাদনা’ সক্ষম করা আছে।

যে কোনো উইকিপিডিয়া পৃষ্ঠার ডানদিকে অনুসন্ধান বাক্সে আপনি যে নিবন্ধটি তৈরি করতে চান তার নাম দিন এবং তার পাশের ‘অনুসন্ধান আইকনে’ ক্লিক করুন। যদি আপনার পছন্দ বিষয় বা শব্দটি ‘অনুসন্ধান ফলাফল’ পৃষ্ঠায় নীল রঙে উপস্থিত হয়, আপনি বুঝবেন যে কাঙ্ক্ষিত নিবন্ধটি ইতিমধ্যে বাংলা উইকিপিডিয়ায় রয়েছে। এটি আপনাকে সম্পাদনা করতে বা মুছতে বা ত্রুটিগুলি যুক্ত করতে দেয়।

আপনি যদি নিবন্ধটির নামটি লাল দেখেন, আপনি বুঝবেন উইকিপিডিয়ায় নিবন্ধ নেই এবং তারপরে আপনি নিবন্ধটি তৈরি করতে পারেন। এর জন্য আপনাকে লাল লিঙ্কে কাঙ্ক্ষিত নামে ক্লিক করতে হবে। যদি আপনার অ্যাকাউন্টে ‘উৎস সম্পাদনা’ বৈশিষ্ট্যটি চালু করা হয়, ক্লিক করার পরে একটি সম্পাদনা বাক্স উপস্থিত হবে।

আপনি সম্পাদনা বাক্সে আপনার নিবন্ধের তথ্য সহ বাক্সের নীচে ‘প্রকাশিত পৃষ্ঠা’ বোতামটি ক্লিক করলে নিবন্ধটি অবিলম্বে প্রকাশিত হবে। আপনি যদি পাঠ্যের শেষে পরীক্ষা করে দেখতে চান যে পাঠ্যটি ঠিক আছে কিনা তবে আপনি ‘পূর্বরূপ’ বোতামটি চেক করতে পারেন।

যদি আপনার অ্যাকাউন্টে ‘দৃশ্যমান সম্পাদনা’ বৈশিষ্ট্যটি চালু করা থাকে, ক্লিক করলে পৃষ্ঠাটি একটি লিখিত-প্রস্তুত মোডে স্থানান্তরিত হবে। নিবন্ধটি প্রকাশ শেষ করতে পৃষ্ঠার উপরের ডানদিকে “প্রকাশিত পৃষ্ঠা” বোতামটি ক্লিক করুন।

পুরানো নিবন্ধ সম্পাদনা

কোনো পুরানো নিবন্ধ প্রসারিত বা সংশোধন করার জন্য, আপনাকে অনুসন্ধান বাক্সে নিবন্ধটির নাম অনুসন্ধান করতে হবে এবং প্রাসঙ্গিক নিবন্ধটি প্রবেশ করতে হবে। আপনার পর্দায় নিবন্ধ পৃষ্ঠাটি প্রদর্শিত হয়ে গেলে, অনুসন্ধান বাক্সের বামে ‘সম্পাদনা’ বা ‘উৎস সম্পাদনা’ নিবন্ধটিতে ডান ক্লিক করলে সম্পাদনা মোডে স্থানান্তরিত করবে। নিবন্ধ প্রকাশিত হবে।

তবে, খেয়াল রাখতে হবে যাতে প্রাক্তনের সঠিক অংশটি বাতিল না হয়ে যায়। টিউটরিং সম্পর্কিত উইকিপিডিয়া নিবন্ধটি পড়তে, https://w.wiki/Aq লিখুন।

যে বিষয় নিয়ে লেখা যেতে পারে

উইকিপিডিয়া একটি ওপেন এনসাইক্লোপিডিয়া তাই যে কেউ উইকিপিডিয়ায় একটি নিবন্ধ লিখতে পারে যা যে কোনও বিষয়ে বিশ্বকোষে স্থান পাওয়ার যোগ্য।

প্রায় সকল বিষয়ে ইংরেজি উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যার তুলনায় বাংলায় নিবন্ধের সংখ্যা অনেক কম। সুতরাং আগতরা ইংরাজী উইকিপিডিয়া থেকে যে কোন প্রিয় বিষয় নির্বাচন করে এটিকে বাংলায় অনুবাদ করতে পারবেন।

উইকিপিডিয়া একটি ওপেন এনসাইক্লোপিডিয়া তাই যে কেউ উইকিপিডিয়ায় একটি নিবন্ধ লিখতে পারে যা যে কোনও বিষয়ে বিশ্বকোষে স্থান পাওয়ার যোগ্য। প্রায় সকল বিষয়ে ইংরেজি উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যার তুলনায় বাংলায় নিবন্ধের সংখ্যা অনেক কম। সুতরাং আগতরা ইংরাজী উইকিপিডিয়া থেকে যে কোনও প্রিয় বিষয় নির্বাচন করতে এবং এটিকে বাংলায় অনুবাদ করতে পারবেন।

যে চারটি জিনিস অবশ্যই মনে রাখত হবে

 

  • নিবন্ধের বিষয়টি বিশ্বকোষীয় ডাটাবেসের জন্য উপযুক্ত কিনা। কি তথ্য যুক্ত করা যায় এবং কী করা যায় না তা নির্ধারণের জন্য উইকিপিডিয়ায় কিছু মানদণ্ড রয়েছে। একে উইকিপিডিয়ায় ‘নোটিবেটি পলিসি’ বলা হয়। যে কোনও বিষয় এই মান পাস করতে হবে।
  • উইকিপিডিয়া নিখরচায়, অন্য কোনো উৎস থেকে পাঠ্য অনুলিপি এবং আটকানো যায় না। তবে এটি যদি নির্ভরযোগ্য উৎস হয় তবে এটি রেফারেন্স হিসাবে ব্যবহার করা যেতে পারে। তবে এটি নিজের ভাষায় লিখতে হবে।
  • বিষয়টি যাচাই করতে হবে। নিবন্ধগুলি লেখার সময় নির্ভরযোগ্য উৎসগুলি যুক্ত করা দরকার। সামাজিক যোগাযোগের বা ব্লগের উৎস হিসাবে স্বীকৃত নয়।
  • সমস্ত উইকিপিডিয়া নিবন্ধ একটি নিরপেক্ষ উপায়ে উপস্থাপন করতে হবে। অর্থাৎ নিজের মতামত বা ব্যক্তিগত গবেষণা দেওয়া যায় না, কেবল তথ্যমূলক অংশ যুক্ত করতে হয়।

নিবন্ধগুলিতে যেভাবে ছবি যুক্ত করবেন

বিভিন্ন উইকিপিডিয়া নিবন্ধগুলিতে ব্যবহৃত চিত্রগুলি উইকিমিডিয়া কমন্স (www.commons.wikimedia.org) নামে একটি ওয়েবসাইটে সংরক্ষণ করা হয়। আপনি যদি নিবন্ধে আপনার ক্যাপচার করা চিত্রটি দিতে চান তবে প্রথমে কমন্সে প্রবেশ করুন। আপনার আগের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। এখন ওয়েবপৃষ্ঠার উপরের ডানদিকে কোণায় অবস্থিত ‘আপলোড’ বোতামটি ক্লিক করুন, পরবর্তী উইন্ডো থেকে “ভাগ করে নেওয়ার জন্য মিডিয়া ফাইল নির্বাচন করুন” এ ক্লিক করে আপনার কম্পিউটার থেকে চিত্রটি নির্বাচন করুন।

আপলোড সম্পূর্ণ হওয়ার পরে পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করুন। আপলোড টিউটোরিয়াল পড়তে https://w.wiki/3y9 লিখুন।

আপনার আপলোড করা চিত্রটি প্রাসঙ্গিক নিবন্ধে যুক্ত করতে এখন আপনাকে সম্পাদনা মোডে নিবন্ধটি নিতে হবে, এখন নিবন্ধটির যে অংশে আপনি চিত্রটি যুক্ত করতে চান সেখানে কার্সারটি রাখুন। উদাহরণস্বরূপ, আপনার আপলোড করা চিত্রটির শিরোনাম যদি “ফাইল: উদাহরণ.jpg” হয় তবে নিবন্ধটিতে চিত্রটি যুক্ত করতে আপনি যদি নিবন্ধের সংশ্লিষ্ট অংশে “প্রকাশিত পরিবর্তন” বোতামটি ক্লিক করেন তবে চিত্রটি নিবন্ধটিতে উপস্থিত হবে।

ছবি আপলোড করার আগে যা মনে রাখতে হবে।

  • উইকিমিডিয়া কমন্স কেবল বিশ্বকোষে ব্যবহার করতে পারে বা শিক্ষামূলক মিডিয়া বা চিত্রগুলি আপলোড করা যায়। কোনও ব্যক্তিগত ছবি আপলোড করা যাবে না।
  • ছবিগুলি নিখরচায় লাইসেন্স দিতে হবে। অন্যের তোলা ফটো বা অন্যদের দ্বারা অনুলিপি গ্রহণযোগ্য নয়।
  • যে কোনো রেজোলিউশনের চিত্র আপলোড করা যায় এবং চিত্র ফর্ম্যাটটি JPEG/JPG,GIF,PNG,TIFF,SVG,XCF অথবা SXD হতে হবে।
যোগাযোগ

উইকিমিডিয়া বাংলাদেশ’ নামে একটি অলাভজনক সংস্থা বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করছে। এটি উইকিপিডিয়া ফাউন্ডেশনের একটি বাংলাদেশী অধ্যায়, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক অলাভজনক সংস্থা যা উইকিপিডিয়া পর্যবেক্ষণ করে এবং বাংলাদেশী উইকিপিডিয়া অবদানকারীদের একটি সংস্থা।

উইকিমিডিয়া বাংলাদেশ – উইকিপিডিয়ায় শিক্ষামূলক কাজ সম্পর্কে প্রচার, প্রচার ও সচেতনতা বাড়াতে দেশব্যাপী প্রশিক্ষণ কর্মশালা, রচনা প্রতিযোগিতা, ফটো প্রতিযোগিতা, সম্মেলন এবং অন্যান্য কার্যক্রম পরিচালনা করে।

উইকিমিডিয়া বাংলাদেশ এবং এর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানটি মূল ওয়েবসাইট (https://wikimedia.org.bd) থেকে। পাশাপাশি ক্রিয়াকলাপগুলি ফেসবুক (www.facebook.com/WikimediaBD) এবং টুইটার (www.twitter.com/WikimediaBD) পেইজ থেকেও তাদের কার্যক্রম সম্পর্কে জানা যাবে।

বাংলা উইকিপিডিয়া যোগাযোগ পাতা:
  • ইমেল: info-bn@wikimedia.org
  • ফেসবুক: https://www.facebook.com/bnwikipedia
  • টুইটার: https://twitter.com/bnwikipedia
  • লেখক: নাহিদ সুলতান, প্রশাসক, বাংলা উইকিপিডিয়া এবং জেনারেল এডিটর, উইকিমিডিয়া বাংলাদেশ
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *