ত্রিশালে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পলিত

ত্রিশালে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পলিত

মমিনুল ইসলাম মমিন, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ত্রিশালে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পলিত হয়েছে।

 

রবিবার (২১ ফেব্রুয়ারি) যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহরে স্থানীয় সরকারি নজরুল কলেজ মাঠে নবণির্মিত শহীদ মিনারে বিভিন্ন সামাজিক ও সংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দিনটি উপলক্ষ্যে ত্রিশাল উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সংগঠন নানান কর্মসূচীর আয়োজন করেছে।

 

এ লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমান বলেন, প্রত্যেক জাতির আত্মপরিচয়ের উপাদান থাকে, আর তা হচ্ছে ওই জাতির ভাষা ও সংস্কৃতি। বাঙালির হাজার বা তারও কয়েক হাজার বছরের ইতিহাসে দেখা যাবে সে প্রতিনিয়ত বহিরাগত শক্র, শাসকগোষ্ঠী, দখলদারের বিরুদ্ধে সংগ্রাম করেছে। চিরকাল বাঙালি সংগ্রাম করে টিকে থেকেছে এবং সে অন্য ভাষা থেকে গ্রহণ করেছে কিন্তু নিজ ভাষাকে বর্জন করেনি। আরও একটি দিক লক্ষ্য করা যায় তা হচ্ছে বহিরাগত শক্তি এদেশে এসে শাসন করেছে, স¤্রাজ্য বিস্তার করেছে। কিন্তু তারপরও তারা বাংলা ভাষা ও সংস্কৃতি বিকাশে পৃষ্ঠপোষকতা করেছে এবং এ ভাষা ও সংস্কৃতি থেকে কিছু নিয়েছে।
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *