মওদুদ আহমদ আর নেই

মওদুদ আহমদ আর নেই

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ মারা গেছেন। ইন্নানিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন।

প্রবীণ এই রাজনীতিবিদ মঙ্গলবার (১৬ মার্চ) সন্ধ্যা ৭ টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মওদুদ আহমদের সহকারী সুজন চৌধুরী তাঁর মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন। এ ছাড়া বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খানও এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ৯মার্চ বিকেলে মওদুদ আহমদকে গুরুতর অবস্থায় মাউন্ট এলিজাবেথ হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়।তখন তার অবস্থা সঙ্কটজনক ছিল।

মওদুদের ব্যক্তিগত সহকারী মমিনুর রহমান সুজন বলেলন, স্যারের ফুসফুসে পানি জমেছে। যার কারণে ফুসফুসে অক্সিজেন গ্রহণ সম্পূর্ণ কমে যায়। এছাড়া তাঁর কিডনির জটিলতাও দেখা দিয়েছে। আইসিইউতে কিডনি ডায়ালাইসিসও শুরু করার কথা রয়েছে তার।

তিনি আরও জানান, শারীরিক অবস্থার অবনতি হওয়ায় চিকিৎসকরা স্যারকে দ্রুত আইসিইউতে নিয়ে যান।

মওদুদ আহমদকে উন্নত চিকিৎসার জন্য ২ ফেব্রুয়ারি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে তার হৃদরোগ বিশেষজ্ঞ চার্লস থোরের তত্ত্বাবধানে চিকিৎসা করা হয়েছিল।

রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ হ্রাস, বুকের ব্যথা অনুভব করলে মওদুদকে গত ২৯ শে ডিসেম্বর ঢাকার এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার হার্ট ব্লক ধরা পড়ায় তার হৃদযন্ত্রে স্থায়ী পেসমেকার বসানো হয়।

১৩ জানুয়ারি তাকে সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর করা হয়। ২০ শে জানুয়ারি তাকে হাসপাতাল থেকে বাড়ি নিয়ে যাওয়া হয়। ২১ শে জানুয়ারি তাকে আবার হাসপাতালে ভর্তি করা হয়।

সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য তিনি ২ ফেব্রুয়ারি মধ্যরাতে ১২ টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশ ত্যাগ করেন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *