ফেব্রুয়ারি ২৮, ২০২১
২০২০ সালের নানা ঝড়-ঝাপটা

২০২০ সালের নানা ঝড়-ঝাপটা

নানা ঝড়-ঝাপটা ও প্রতিকূলতা পেরিয়ে সালটি এখন শেষের পথে। নতুন প্রজন্মের কাছে ২০২০ সালটি যেন বিষফোড়ার মতো হয়েছিল। কারণ পুরোটা বছরজুড়ে ছিল মহামারি করোনা ভাইরাস।

 

প্রথমদিকে এই ভাইরাসটিকে বিভিন্ন নামে ডাকা হচ্ছিল যেমন, ‘চায়না ভাইরাস’, ‘করোনাভাইরাস’, ‘২০১৯ এনকভ’, ‘নতুন ভাইরাস’, ‘রহস্য ভাইরাস’ ইত্যাদি। পরে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রোগটির আনুষ্ঠানিক নাম দেয় কোভিড-১৯ যা করোনা ভাইরাস ডিজিজ ২০১৯- এর সংক্ষিপ্ত রূপ।

 

করোনা ছাড়াও ২০২০ সালে আরও যেসব উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে সেগুলো হলো-

 

বৈরুত বিস্ফোরণ:
চলতি বছরের ৪ আগস্ট বিকেলে লেবাননের রাজধানী বৈরুতের সমুদ্রবন্দরের কাছে বোমা তৈরিতে ব্যবহৃত রাসায়নিকের একটি গুদামে ভয়াবহ বিস্ফোরণ হয়। এ ঘটনায় ২০০ মানুষের বেশি নিহত এবং ৬ হাজারেরও বেশি লোক আহত হয়।

 

লেবানিজ নিরাপত্তা বাহিনীর প্রধান জানিয়েছিলেন, সমুদ্রবন্দরের কাছে একটি রাসায়নিক গুদাম থেকে বিস্ফোরণের সূত্রপাত হয়েছে। কয়েক টন নাইট্রেট বিস্ফোরিত হয়েছে বলে তিনি জানান।

 

জর্জ ফ্লয়েড হত্যা ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন:
যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশ হেফাজেতে ৪৬ বছর বয়সী আফ্রিকান আমেরিকান নাগরিক মি. ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গকে হত্যা করা হয়। এই মৃত্যুর জের ধরে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন।

 

জর্জ ফ্লয়েডের হত্যার একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়। সেখানে দেখা যায়, প্রায় আট মিনিট ধরে মি. ফ্লয়েডের ঘাড়ের ওপর হাঁটু গেড়ে তাকে চেপে ধরে রেখেছেন ৪৪ বছর বয়সী শ্বেতাঙ্গ সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন। মৃত্যুর আগে জর্জ ফ্লয়েড যে তিনটি শব্দ উচ্চারণ করতে পেরেছিলেন, তা তার মৃত্যুর পর হয়ে ওঠে বিশ্বজোড়া এক আন্দোলনের মূলমন্ত্র আর সেটি হলো- ‘আই কান্ট ব্রিদ’ -‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’।

 

মার্কিন নির্বাচন:
বছরজুড়েই মানুষের চোখ ছিল যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচনের দিকে যেটি অনুষ্ঠিত হয় নভেম্বরের ১৪ তারিখে। এতে অংশগ্রহণ করেছিলেন রিপাবলিকান পার্টির ডোনাল্ট ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

 

নানা নাটকীয়তার মধ্যে ইলেকটোরাল কলেজের ভোটে এ নির্বাচনে জয়ী হন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তখন রিপাবলিকান পার্টি ডোনাল্ট ভোট জালিয়াতি এবং ব্যালট চুরির অভিযোগ এনে দাবি করেন নির্বাচনে তিনিই জয়ী হয়েছেন।

 

এদিকে আমেরিকার ইতিহাসে এই প্রথম যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হয়েছেন একজন নারী। শুধু নারী হিসেবেই নয়, কমলা হ্যারিস কৃষ্ণাঙ্গ এবং দক্ষিণ এশীয় বংশোদ্ভুত ভাইস প্রেসিডেন্ট হয়েও ইতিহাস তৈরি করেছেন।

 

ইসরায়েল মধ্যপ্রাচ্য সম্পর্ক:
চলতি বছরের ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা ছিল মধ্যপ্রাচ্যের জন্য একটি ঐতিহাসিক ঘটনা। নিউইয়র্ক টাইমসের বিখ্যাত কলামিস্ট টমাস এল ফ্রিডম্যান এই ঘোষণাকে ব্যাখ্যা করে এটিকে বলেন ‘মধ্যপ্রাচ্যের একটি ভূরাজনৈতিক ভূমিকম্প।’

 

এই চুক্তিতে মধ্যস্থতা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। পুরো আলোচনাটি চলেছিল এতটাই গোপনে যে, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী পর্যন্ত নাকি এ বিষয়ে কিছু জানতেন না।

 

নাগোর্নোকারাবাখ যুদ্ধের দামামা:
চলতি বছরের ২৭ সেপ্টেম্বর পূর্ব ইউরোপে দক্ষিণ ককেশাসের বিরোধপূর্ণ এলাকাটিকে কেন্দ্র করে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে আবার যুদ্ধের দামামা বেজে ওঠে। এই এলাকার নিয়ন্ত্রণ নিয়ে দুটো দেশের মধ্যে এর আগেও সংঘর্ষ হয়েছে।

 

এই এলাকাটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ বলে স্বীকৃত হলেও, আর্মেনিয়ার সরকারের সমর্থনে জাতিগত আর্মেনীয়রা এটি নিয়ন্ত্রণ করে থাকে। দুটো দেশই এলাকাটিকে তাদের নিজেদের অংশ বলে দাবি করে। রাশিয়ার মধ্যস্থতায় নভেম্বরে একটা শান্তি চুক্তি হলেও তা কার্যকর হয়নি।

 

বিশ্ববাসীর আশার আলো করোনা ভাইরাসের টিকা:
মহামারি করোনা ভাইরাসে পুরো বিশ্ব যখন বিপর্যস্ত ঠিক তখন আশার আলো হিসেবে ৯ নভেম্বর আমেরিকান কোম্পানি ফাইজার ও জার্মানির বায়োএনটেক যৌথভাবে টিকা উদ্ভাবনে তাদের সাফল্য ঘোষণা করে। তারা জানায়, তাদের উদ্ভাবিত করোনা টিকা ক্লিনিক্যাল ট্রায়ালে করোনা থেকে মানুষকে রক্ষা করতে ৯০ শতাংশের বেশি কার্যকর।

 

ডিসেম্বরের শুরুতে বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার/বায়োএনটেকের করোনাভাইরাস টিকার অনুমোদন দেয় যুক্তরাজ্যে এবং শুরু হয় তাদের টিকাদান কার্যক্রম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *