মমিনুল ইসলাম ম‌মিন, ত্রিশাল (ময়মন‌সিংহ) প্রতি‌নি‌ধি :
এবার আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে রাজু আলোচনায় র‌য়ে‌ছে। এর কারণ হলো ত্রিশা‌লের পশুর হাটে এবার উঠবে প্রায় চার বছর বয়সী ও ১৮ মণ ওজনের ‘রাজু’ নামের শাহি ওয়াল জাতের একটি ষাঁড়।

ময়মন‌সিং‌হের ত্রিশাল উপজেলার বা‌লিপাড়া ইউনিয়নের আমিয়ান ডাঙ্গুরী গ্রামের মাও: ফজলুল হকের বাড়ীর রফিকুল ইসলাম (০১৯৫৭৭৭০৯২৩) খামারের গরু ‘রাজু’।

প্রতি বছরের মতো এবারো কোরবানির ঈদে বিক্রির জন্য এ ‘রাজু’ না‌মের গরু প্রস্তুত করেছেন র‌ফিকুল ইসলাম। ষাঁড় ‘রাজু’ ওজন প্রায় ১৮ মণ।ষাড়‌টি‌ ‘রাজু’ নামে নামকরণ করাসহ বেশ বড় আকৃতির হওয়ায় স্থানীয়রা র‌ফিকুল ইসলা‌মের বাড়িতে ষাঁড়টি দেখতে ভিড় করছেন। এর আগে র‌ফিকুল ইসলাম খামার থেকে গত বছর বিক্রি হওয়া ষাঁড়টির নাম ছিল ‘রাজা’। সেটির ওজন ছিল প্রায় ২৪ মণ।

খামারি র‌ফিকুল ইসলাম বলেন, প্রতি বছরই আমি কোরবানির ঈদে বিক্রির জন্য ষাঁড় তৈরি করি। এবারো ষাঁড় ‘রাজু’কে তৈরি করেছি। তাকে প্রাকৃতিক খাবার খাইয়ে বড় করা হয়েছে। আমার পাশাপাশি আমার প‌রিবা‌রের অন‌্যান‌্যরা ‘রাজু’কে লালন-পালনে সহযোগিতা করেন। গরু লালন-পালন করতে আমার খুব ভালো লাগে।

ত্রিশাল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হারুন অর র‌শিদ বলেন, নিয়মিত ষাঁড়টি দেখাশোনা করা হচ্ছে। প্রাকৃতিক খাবার খাইয়ে লালন-পালন করছেন খামা‌রি।

তিনি আরও বলেন, লকডাউনের কারণে কোরবানির পশু বিক্রি ও ন্যায্যমূল্য নিয়ে খামারিরা চিন্তিত। আমরা অনলাইনে পশু বিক্রির জন্য ব‌্যবস্থা ক‌রে‌ছি। ওই অনলাই‌নের মাধ্যমে যে কেউ কোরবানির পশু বিক্রি করতে পারবেন। অনলাই‌নে ‘রাজু’ না‌মে ষাড়‌টি বিক্রয়ের জন‌্য তথ‌্য দেওয়া আ‌ছে।

ম‌মিনুল ইসলাম ম‌মিন
ত্রিশাল (ময়মন‌সিংহ) প্রতি‌নি‌ধি
০১৭১৬৭৪৫৭৪৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!